আর্থিক বিবরণীর উপাদান সমূহ কি কি

 

আর্থিক বিবরণীর উপাদান সমূহ কি কি

আর্থিক বিবরণীর বিভিন্ন উপাদানসমূহ আলোচনা

যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী হলো একটি উল্লেখ্য হিসাবরক্ষণ প্রতিচ্ছবি। যার উপর ভিত্তি করে বিভিন্ন বিষয় সম্পর্কে মালিক পরিচালনা পর্ষদ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করে। নিচে এর উল্লেখযোগ্য উপাদানগুলো আলেচনা করা হলো।

  • . উদ্বৃত্তপত্র (Balance Sheet)
  • . আয় বিবরণী (Income Statement)
  • . মালিকানা স্বত্ত্ব বিবরণী (Statement of Owner's Equity)
  • . নগদ প্রবাহ বিবরণী (Cash flow Statement)
  • . আর্থিক বিবরণীর টীকাসমূহ (Notes to Financial Statement)

. উদ্বৃত্তপত্র : হিসাবকাল শেষে ব্যবসা প্রতিষ্ঠানের সম্পত্তি দায়ের যে বিবরণী প্রকাশ করা হয়। তা উদ্বৃত্তপত্র নামে পরিচিত।

. আয় বিবরণী : বিবরণীর মাধ্যমে প্রতিষ্ঠানের যাবতীয় রাজস্ব আয় হতে মুনাফা জাতীয় ব্যয় বিয়োগ করে নিট মুনাফা বা নিট ক্ষতি বের করা হয়।

. মালিকানা স্বত্ত্ব বিবরণী : বিবরণীতে মূলধন হ্রাস বৃদ্ধিজনিত লেনদেন লিপিবদ্ধ করা হয়। প্রাথমিক মূলধনের সাথে অতিরিক মূলধন নিট লাভ যোগ এবং নিট ক্ষতি উত্তোলন বিয়োগ করা হয়।

. নগদ প্রবাহ বিবরণী : বিবরণীতে একটি নির্দিষ্ট সময়ের নগদ অর্থের আগমন গমন বিবরণীর মাধ্যমে প্রকাশ করা হয়। এতে নগদ অর্থের আগমন গমনের বিস্তারিত বিবরণ থাকে।

. আর্থিক বিবরণীর টিকাসমূহ : আয় বিবরণী, উদ্বৃত্তপত্র মালিকানা স্বত্ত্ব। নগদ প্রবাহ বিবরণী সম্পর্কিত প্রয়োজনীয় ব্যাখ্যা প্রদান করা হয়। সাধারণভাবে আর্থিক বিবরণীর শেষ দিকে টীকা লেখা হয় না। টীকা সাধারণভাবে ক্রমিক নম্বর নিয়ে সাজিয়ে লেখা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ