বায়ুমন্ডলীয় চাপ কাকে বলে

 

বায়ুমন্ডলীয় চাপ কাকে বলে

বায়ুমন্ডলীয় চাপ কাকে বলে

যে চাপ দ্বারা বায়ুমন্ডলের গ্যাসের বা বায়ুমন্ডলের স্তরের উপর মহাকর্ষীয় আকর্ষণ পরিমাপ করা হয় তাকে বায়ুমন্ডলীয় চাপ বলে। বায়ুমন্ডলীয় চাপ (Atmospheric pressure) একক ক্ষেত্রফলে নির্ণয় করা হয়। বায়ুমন্ডলীয় চাপের সংজ্ঞা পরিমাপ এককেও দেওয়া যায়। বায়ুমন্ডলের স্তরে একক ক্ষেত্রফলে উলম্ব বরাবর মহাকর্ষীয় আকর্ষণের ওজনই হচ্ছে বায়ুমন্ডলীয় চাপ। বায়ুমন্ডলীয় চাপের একক হচ্ছে atm (atmosphere)। বায়ুর তাপ, চাপ, ও ঘনত্ব ভেদে বায়ুচাপ ও  বায়ুমন্ডলীয় চাপের মধ্যে পার্থক্য খুজে পাওয়া যায়। বায়ুচাপ ও  বায়ুমন্ডলীয় চাপ যে পরিমাপক যন্ত্র দ্বারা পরিমাপ করা হয়, তাকে ব্যারোমিটার বলা হয়বায়ুমন্ডলীয় স্তর সমূহের নিম্ন অঞ্চলের চাপ মূলত বায়ু চাপ।

ভূগোলবিদ (W. G. Moor) বলেন, “বায়ুমন্ডলের একটি নির্দিষ্ট স্থানে বা বিন্দুর উপরে বায়ুস্তরের যে ওজন তাকে মূলত বায়ুমন্ডলীয় চাপ বলা হয়।

বায়ুমন্ডলের বিভিন্ন স্তরে জলীয়বাষ্প, তাপমাত্রা, বায়ুর ঘনত্ব বা গভীরতা ও পৃথিবীর আবর্তন প্রভৃতির তারতম্যজনিত কারণে বায়ুমন্ডলীয় চাপ বলয়সমূহের উৎপত্তি। আলো ও তাপের প্রধান উৎস সূর্য তাই তাপমাত্রাভেদে বায়ুমন্ডলীয় চাপ বলয়গুলো কিছু পরিবর্তন লক্ষ করা যায়। অর্থাৎ সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়নের সাথে সাথে বায়ুমন্ডলীয় চাপ বলয়গুলোও কিছুটা স্থান পরিবর্তন করে। যদিও সূর্য যতদূর সরে অবস্থান করে সে হারে চাপ বলয়গুলো তত দূর সরে যায় না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ