হিসাববিজ্ঞান কি একটি পেশা

 

হিসাববিজ্ঞান কি একটি পেশা

হিসাববিজ্ঞান কি একটি পেশা

হিসাবসংক্রান্ত কাজে অভিজ্ঞ হতে হলে হিসাববিজ্ঞানের জ্ঞান অপরিহার্য। বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করে অর্থ উপার্জন করে। হিসাববিজ্ঞানের বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানার্জনকে হিসাববিজ্ঞান পেশা বলে। এরূপ হিসাবসংক্রান্ত বিশেষ জ্ঞানের অধিকারীকে হিসাববিজ্ঞানী পেশা বলে। এরূপ হিসাবসংক্রান্ত বিশেষ জ্ঞানের অধিকারীকে হিসাববিজ্ঞানী বলে। যা বর্তমানে একটি পেশা হিসাবে স্বীকৃত। অতএব, স্পষ্টভাবে বলা যায় যে হিসাববিজ্ঞান একটি পেশা। হিসাববিজ্ঞানকে পেশা হিসাবে নিতে হলে নীচের কার্যক্রমগুলো সম্পন্ন করতে হবে।

১. প্রাতিষ্ঠানিক শিক্ষা : স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় পর্যায়ে হিসাবরক্ষণ সংক্রান্ত বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিতে হবে। আমাদের দেশে উচ্চ মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিশেষ জ্ঞান দানের মাধ্যমে B.B.S, B.B.A, Honours, M.B.S, M.B.A বিভিন্ন ডিগ্রী দিয়ে থাকে।

২. পেশাগত বিশেষ প্রশিক্ষণ : পেশাগত ক্ষেত্র বিশেষ প্রশিক্ষণ নিতে হবে। আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠান বিশেষ বিশেষ শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে ICAB, ICMAB, CMA বিভিন্ন আন্তর্জাতিক মান সম্পন্ন সার্টিফিকেট দিয়ে থাকে। যার মাধ্যমে পেশাগতভাবে আরও দক্ষ ও প্রশিক্ষিত হওয়া যায়।

৩. বিভিন্ন বিষয়ে জ্ঞান : হিসাববিজ্ঞানের সাথে সাথে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় অনুশাসন বিভিন্ন বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক।

৪. সংস্থার তালিকাভুক্তি : পেশাগত বিষয়ে সনদ লাভের জন্য অবশ্যই বাধ্যতামূলকভাবে ACMA এবং FCMA হিসাবে সদস্য তালিকাভুক্ত হতে হবে।

৫. বিশেষ জ্ঞান ও বৈশিষ্ট্য : একখান সমান প্রাপ্ত হিসাববিজ্ঞানী অবশ্য উপস্থিত বুদ্ধি সম্পন্ন হতে হবে। এছাড়া ও কিছু বৈশিষ্ট্যের অধিকারী হতে হবে যেমন : সৎ, বিনয়ী, সত্যবাদী, কর্মঠ, ধৈর্যশীল, অমারিক, স্পষ্টবাদী, আকর্ষণীয় ব্যক্তিত্ব ইত্যাদি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ