হিসাববিজ্ঞানের উদ্দেশ্য ও গুরুত্ব বা প্রয়োজনীয়তা আলোচনা কর

 

হিসাববিজ্ঞানের উদ্দেশ্য ও গুরুত্ব বা প্রয়োজনীয়তা আলোচনা কর

যেকোনো ব্যবসায়ী বছর পর তার ফলাফল জানতে চায় বা প্রতিষ্ঠানের সাথে জড়িত বিভিন্ন পক্ষ কারবারের কাছে তাদের দেনা পাওনা সম্পর্কে বিস্তারিত জানতে চায়। এক্ষেত্রে হিসাববিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হিসাববিজ্ঞানের উদ্দেশ্য সুবিধা বা গুরুত্ব

নিম্নে হিসাববিজ্ঞানের উদ্দেশ্য সুবিধা বা গুরুত্ব আলোচনা করা হলো এবং তার সাথে সাথে হিসাববিজ্ঞানের পাঠের গুরুত্ব বা প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করা হয়েছে।

. ব্যয় নিয়ন্ত্রণ : হিসাববিজ্ঞান সুষ্ঠু হিসাবরক্ষণ প্রক্রিয়া চালুর মাধ্যমে অপ্রয়োজনীয় ব্যয় হ্রাস করে ব্যয় নিয়ন্ত্রণে সাহায্য করে। যা প্রতিষ্ঠানের জন্য মঙ্গলজনক। হিসাববিজ্ঞান পাঠের মাধ্যমে ব্যয় নিয়ন্ত্রন সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়।

. স্থায়ী লিপিবন্ধকরণ : যেকোনো ঘটনা লেনদেন বলে চিহ্নিত হওয়ার সাথে সাথে তা স্থায়ীভাবে লিপিবদ্ধকরণের জন্য যাবতীয় প্রয়োজনীয় পদক্ষেপ হিসাববিজ্ঞান প্রক্রিয়ার মাধ্যমে গ্রহণ করা হয়।

. আর্থিক অবস্থা নিরূপণ : কোনো নির্দিষ্ট সময়ের লাভক্ষতি উদ্বৃত্তপত্র প্রস্তুতের মাধ্যমে কারবারের সঠিক আর্থিক অবস্থা নিরূপণে সাহায্য করে হিসাববিজ্ঞান।

. জালিয়াতি রোধ : সুষ্ঠু হিসাব পরিচালনার মাধ্যমে কারবারের বিভিন্ন প্রকার অর্থনৈতিক লেনদেনের জালিয়াতি রোধ করে থাকে।

. লাভ-ক্ষতি নির্ণয় : নির্ভুল হিসাবরক্ষণের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লাভ-ক্ষতি নির্ণয় করা হয়।

. গাণিতিক শুদ্ধতা যাচাই : রেওয়ামিল প্রস্তুতের মাধ্যমে হিসাবসমূহের গাণিতিক শুদ্ধতা যাচাই করা যায়।

. আয় ব্যয়ের সামঞ্জস্য বিধান : হিসাববিজ্ঞানের অন্যতম উদ্দেশ্য হচ্ছে কারবার প্রতিষ্ঠানের সম্ভাব্য আয় ব্যয়ের সাথে সামঞ্জস্য বিজ্ঞান করা।

. ভুলভ্রান্তি সংশোধন : হিসাববিজ্ঞানের মাধ্যমে লেনদেনে সংগঠিত বিভিন্ন ভুলভ্রান্তি সংশোধন করা সম্ভব।

. তুলনামূলক বিচার বিশ্লেষণ : হিসাববিজ্ঞানের নিয়মিত হিসাব সংরক্ষণের মাধ্যমে চলতি সনের সাথে বিগত সনের বিভিন্ন তথ্য উপাত্ত বিচার বিশ্লেষণ করে।

১০. তথ্য সরবরাহ করা : বিভিন্ন ব্যক্তি বা পক্ষের নিকট প্রতিষ্ঠান লেনদেন সংক্রান্ত সঠিক তথ্য সরবরাহ করা হিসাববিজ্ঞানের অন্যতম উদ্দেশ্য।

১১. ভ্যাট কর নির্ণয় : হিসাববিজ্ঞানের আগের মাধ্যমে প্রকৃত নিট লাভ বিনা বের করার মাধ্যমে কর ভাটি নির্ণয় সহ্য করে।

১২. মূল্যবোধ জবাবদিহিতা সৃষ্টি : হিসাববিজ্ঞান দুর্নীতি প্রতিরোধক বলে হিসাবসংক্রাপ্ত কর্মীদের মূল্যবোধ জবাবদিহিতার সৃষ্টিতে সহায়তা করে।

১৩. ঋণ গ্রহণ সুবিধা : কোনো প্রতিষ্ঠানকে ঋণ গ্রহণ করতে হলে হিসাবে স্বচ্ছতা থাকা বাধ্যতামূলক যা হিসাববিজ্ঞানের যথার্থ প্রয়োগে সম্ভব।

পরিশেষে বলা যায় যে, বর্তমান আধুনিক বিশ্বে হিসাববিজ্ঞান, সামাজিক রাষ্ট্রীয় জীবনে সর্বোপরি মানুষের কল্যাণে নানাবিধ সুবিধা প্রদান করে থাকে। তাই হিসাববিজ্ঞান আধুনিক বিশ্বে Accounting Information নামে পরিচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ