দুতরফা দাখিলা পদ্ধতি কি

 

দুতরফা দাখিলা পদ্ধতি কি

আধুনিক জগতে দুতরফা দাখিলা পদ্ধতি অতীব গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়। কারবারী লেনদেনের প্রতিনিয়ত সম্প্রসারণের সাথে সাথে দুতরফা দাখিলা পদ্ধতিরও সম্প্রসারণ ঘটছে।

দুতরফা দাখিলা পদ্ধতি কি

সাধারণভাবে বলা যায়, যে হিসাব ব্যবস্থায় প্রতিটি লেনদেন দ্বারা একই সাথে দুটি হিসাব খাতকে ডেবিট ও ক্রেডিট দ্বারা লিপিবদ্ধ করা হয়। এতে করে স্বয়ংসম্পূর্ণভাবে কারবারের সঠিক অবস্থা নিরূপণ করা যায়। এ পদ্ধতিকে দুতরফা দাখিলা পদ্ধতি বলে।

নিম্নে দুতরফা দাখিলা পদ্ধতির প্রামাণ্য সংজ্ঞা দেওয়া হলো

আর. এন. কার্টারের মতে, "প্রতিটি ডেবিট দাখিলার জন্য সমান অর্থের ক্রেডিট দাখিলা হবে এবং বিপরীতক্রমে প্রতিটি ক্রেডিট দাখিলার জন্য একটি সমান অর্থের ডেবিট দাখিলা হবে।

এইচ. ব্যানার্জির মতে, "The system of recording the two fold aspects of a transaction is known as Double entry system."

প্রফেসর ওজায়ের হোসেনের মতে, "Double entry is the method under which equal debit and credits are made for each transaction."

অধ্যাপক ব্রুক, পামার, আর্চার-এর মতে, “প্রতিটি লেনদেনের দ্বৈতস্বত্তা লিপিবদ্ধ করে ব্যবসায়ের প্রকৃত আর্থিক অবস্থা তুলে ধরার প্রক্রিয়াকে দুতরফা দাখিলা হিসাব পদ্ধতি বলে।"

এ. স্টিফেনের মতে, “প্রতিটি ক্রেডিট দাখিলা দিয়ে প্রতিটি ডেবিট দাখিলার সমতা করার পদ্ধতিতে হিসাব রাখার দুতরফা দাখিল বলা হয়।

পরিশেষে বলা যায় যে, দুতরফা দাখিলা হচ্ছে এমন একটি পদ্ধতি যা প্রতিষ্ঠানের ডেবিট ও ক্রেডিট সমতা বিধানের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে হিসাব সংক্রান্ত লেনদেনকে লিপিবদ্ধ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ