অনুপাত কি, অনুপাত কাকে বলে এবং এর উদাহরণ

 

অনুপাতের কি, অনুপাত কাকে বলে এবং এর উদাহরণ

অনুপাত কি

গণিতের  প্রত্যেকটি বিভাগে (পাটি গণিত, বীজ গণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, এবং আরও অনেক) অনুপাতের ব্যবহার অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ। আমাদের দৈনন্দিন জীবনে অনুপাত নির্ণয় সম্পর্কে জানা আবশ্যক। হিসাব বিজ্ঞানের আর্থিক বিশ্লেষণের একটি শক্তিশালী হাতিয়ার হলো অনুপাত বিশ্লেষণ। অনুপাত বিশ্লেষণের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের পরিচালনা এবং আর্থিক দক্ষতা এবং প্রবৃদ্ধি জানা যায়। আর এই অনুপাত বিশ্লেষণের জন্য বিভিন্ন বিষয়ের অনুপাত নির্ণয়ের প্রয়োজন হয়।

অনুপাতের সংজ্ঞা

একটি বিষয়ের সাথে অপর একটি বিষয়ের তুলনামূলক সম্পর্ক গাণিতিক পদ্ধতিতে প্রকাশ করাকে অনুপাত বলে। অন্য কথায়, উদ্বৃত্তপত্র ও ক্রয়-বিক্রয় হিসাব ও লাভ-ক্ষতি হিসাবের বিভিন্ন বিষয়ের মধ্যে অথবা এক বছরের সাথে অন্য বছরের বিভিন্ন বিষয়ের সম্পর্ক প্রকাশের গাণিতিক মাধ্যমকে অনুপাত বলে।

অনুপাতের উদাহরণ

ভগ্নাংশ, দশমিক এবং শতকরা হারে এই অনুপাত নির্ণয় করা হয়। যেমন- একটি প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয় ও মোট লাভ যথাক্রমে ১০,০০,০০০ টাকা এবং ২,৫০,০০০ টাকা। এক্ষেত্রে বিক্রয় ও মোট লাভের অনুপাত নিম্নোক্তভাবে প্রকাশ করা যায়।

যথা বিক্রয় মুনাফার অনুপাত ১০,০০,০০০ : ২,৫০,০০০ = ৪: ১

অথবা সূত্র আকারে দেখানো যায়, মোট লাভ অনুপাত
(২,৫০,০০০
÷ ১০,০০,০০০) ×১০০ = ২৫%

অনুপাত কাকে বলে

নিম্নে অনুপাত সম্পর্কে বিভিন্ন লেখকের জনপ্রিয় সংজ্ঞা দেওয়া হলো।
I.M. Pandey-এর মতে, "Ratio is a relationship between two Financial variables'. অর্থাৎ দুটি আর্থিক
চলর্কের সম্পর্ক হলো অনুপাত।

Chamber's 20th century Dictionary-তে বলা হয়েছে, "Ratio is a relation of one thing to another of which quotient is the measure." অর্থাৎ, অনুপাত হচ্ছে একটি বস্তুর সাথে অন্য বস্তুর সম্পর্ক যার মধ্যে ভাগফল হচ্ছে পরিমাপক।

Khan এবং Jain-এর মতে, "দুটি চলকের মধ্যে পরিমাণগত বা সংখ্যাত্মক সম্পর্ককে অনুপাত বলে।" (The term ratio to the numerical or quantitative relationship between two items variables.)

Kendedy-এর মতে, "Ratio is the relationship of one item to another in simple mathematical form." (সাধারণ গাণিতিক প্রক্রিয়ায় দু'টি বিষয়ের মধ্যকার সম্পর্ক অনুপাত বলে।)

সুতরাং বলা যায় যে, হিসাব বা আর্থিক বিবরণীসমূহ হতে প্রাপ্ত দুটি উপাদানের সংখ্যাবাচক অংকে মধ্যস্থিত সম্পর্ককে অনুপাত বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ