সুনামি কি, সুনামি কীভাবে সৃষ্টি হয় এবং সুনামি শব্দের অর্থ কি

 

সুনামি কি, সুনামি কীভাবে সৃষ্টি হয় এবং সুনামি শব্দের অর্থ কি

সুনামি একটি মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ। হঠাৎ ভূঅভ্যন্তরে সৃষ্ট কোনো স্পন্দন বা কম্পন যখন ভূত্বকক্ষে প্রচণ্ডভাবে আন্দোলিত করে, তখন তাকে ভূমিকম্প বলে। ভূকম্পন যখন কোনো বিশাল জলভাগ বা সমুদ্রের তলদেশে সৃষ্টি হয় তখন তা সুনামিতে রূপ ধারণ করে। এর ভয়াভহতা ধ্বংসাত্মক।

সুনামি শব্দের অর্থ কি এবং সুনামি কোন ভাষার শব্দ

সুনামি শব্দটি জাপানি শব্দ। 'সু' শব্দের অর্থ সমূদ্র এবং 'নামি' শব্দের অর্থ ঢেউ বা তরপ।

সুনামি কি

নানাবিধ কারণে সমুদ্র তলদেশে ভূকম্পন সংঘটিত হলে তা তরঙ্গাকারে সমুদ্রপৃষ্ঠে ছড়িয়ে পড়ে। ভূকম্পনের ফলে সৃষ্ট এরূপ সামুদ্রিক ঢেউকে সুনামি (Tsunami) বলে। অন্যভাবে বলা যায়, সমুদ্রের তলদেশে ভূমিকম্প সংঘটিত হলে সমুদ্রের উপরের পানি তলে বিশাল উঁচু ঢেউয়ের সৃষ্টি করে এবং উপকূলীয় অঞ্চলকে প্লাবিত করে একে সুনামি বলে।

সুনামি কীভাবে সৃষ্টি হয়

সমুদ্রের তলদেশেও বহু ভূকম্পনপ্রবণ অঞ্চল রয়েছে। সমুদ্রতলের নিচে ভূকম্পন কেন্দ্র হতে তরঙ্গগুলো অশ্মমণ্ডলের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে পানির মধ্যে প্রবেশ করে। এটি দ্রুতবেগে অর্থাৎ প্রতি সেকেন্ডে প্রায় ১.৫ কিলোমিটার বেগে অগ্রসর হয়। ভূকম্পন তরঙ্গগুলো সমুদ্রপৃষ্ঠ এসে প্রচণ্ড সমুদ্র কম্পন সৃষ্টি করে। অত্যধিক প্রচণ্ডতাবিশিষ্ট সমুদ্র কম্পনগুলো সমুদ্রপৃষ্ঠে ৫০-৬০ ফুট উঁচু হয়ে অগ্রসর হয়। সুনামির প্রভাব অত্যন্ত ভয়াবহ। এর ফলে সমুদ্রপৃষ্ঠে উঁচু ঢেউয়ের সৃষ্টি হয়। ঢেউগুলো অধিক উচ্চতাসম্পন্ন ও শক্তিশালী হয়ে থাকে। সমুদ্রের এ শক্তিশালী ঢেউয়ের প্রভাবে সমুদ্র নিকটবর্তী জানমালের ব্যাপক ক্ষতি হয়।

পৃথিবীতে সুনামির তাণ্ডব

সুনামির ফলে আকস্মিক বন্যা সৃষ্টির মাধ্যমেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটে। কেননা সুনামিতে সৃষ্ট অধিক উচ্চতাসম্পন্ন সামুদ্রিক ঢেউগুলো যখন উপকূলীয় এলাকার দিকে ক্রমে অগ্রসর হয় তখন তা স্থলভাগকে প্লাবিত করে। এতে করে স্থলভাগে অবস্থিত মানুষ, ঘরবাড়ি, বিভিন্ন ধরনের পশু ও উদ্ভিদসহ সবকিছুকে আকস্মিকভাবে ডুবিয়ে ফেলে এমনকি স্রোতের টানে ভাসিয়ে নিয়ে যায়। এতেও জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

পৃথিবীর বিভিন্ন সাগর, মহাসাগরে এ পর্যন্ত বহুবার সুনামি হয়েছে। ১৯০৬ সালের ৩১ ডিসেম্বর কলম্বিয়া ও ইকুয়েডরে যে সুনামি আঘাত হানে। তাতে প্রায় ১,৫০০ লোকের প্রাণহানি ঘটে। ১৯৪৫ সালে বেলুচিস্তানের মারকান উপকূলে এবং ১৯৬৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে আঘাত হানে। ১৯৯৬ সালে ১৬ আগস্ট ফিলিপাইনের মরো উপসাগরীয় অঞ্চলে আঘাত হানে এবং তাতে প্রায় ৫,০০০ লোকের প্রাণহানি ঘটে। সাম্প্রতিক ২০০৪ সালের ২৬ ডিসেম্বর প্রশান্ত মহাসাগরে সৃষ্ট সুনামিতে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং বাংলাদেশ ও ভারতের দক্ষিণাংশে প্রচন্ড আঘাত হানে। উক্ত সুনামিতে সমুদ্রপৃষ্ঠের পানি প্রায় ৪০ ফুট উঁচু হয়ে উপকূলীয় এলাকায় ভয়াবহ প্লাবনের সৃষ্টি হয়। তাতে প্রায় ৩ লক্ষ লোকের প্রাণহানি ঘটে। এতে ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি লোকের প্রাণহানি ঘটে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়; যা সাম্প্রতিককালে সৃষ্ট সুনামির মধ্যে সবচেয়ে মর্মান্তিক ঘটনা।

পরিশেষে বলা যায় যে, সুনামি একটি ধ্বংসাত্মক প্রাকৃতিক দুর্যোগ। কেননা এটি যেখানে সংঘটিত হয়; যেসব স্থান ও তার পার্শ্ববর্তী অঞ্চলকে ধ্বংস করে ফেলে। এতে ব্যাপক প্রাণহানি ঘটে এবং ক্ষয়ক্ষতি হয়। কাজেই এটি কোনো মানুষের জন্য কাম্য নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ