ব্যক্তিগত চাহিদা ও বাজার চাহিদা কি

 

ব্যক্তিগত চাহিদা ও বাজার চাহিদা কি

সাধারণত চাহিদা বলতে কোন কিছুর পাওয়ার আকাঙ্ক্ষাকে বুঝায়, কিন্তু অর্থনীতিতে চাহিদা শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। অর্থনীতিতে কোন দ্রব্য পাওয়ার আকাঙ্ক্ষাকেই চাহিদা বলা যাবে না। অর্থনীতিতে চাহিদা বলতে কোন দ্রব্য পাওয়ার ইচ্ছার প্রেক্ষিতে সামর্থ্য এবং অর্থ ব্যয় করার ইচ্ছা থাকতে হবে, তবেই তাকে চাহিদা বলা যাবে।

ব্যক্তিগত চাহিদা (Individual Demand)

 একজন ভোক্তার চাহিদাকে ব্যক্তিগত চাহিদা বলে। অর্থাৎ একজন ভোক্তা তার আয়, রুচি, অন্যান্য দ্রব্যের দাম এবং আলোচ্য দ্রব্যের দামের ভিত্তিতে আলোচ্য দ্রব্যটির যে পরিমাণ কিনতে চায়, তাই ব্যক্তির ব্যক্তিগত চাহিদা। ভোক্তার আয়, রুচি ও অন্যান্য দ্রব্যের দাম স্থির থাকা অবস্থায় আলোচ্য দ্রব্যটির দামের সাথে ভোক্তার ব্যক্তিগত চাহিদার সম্পর্ক যে সূচি দেখায় তাকে ব্যক্তিগত চাহিদাসূচি বলে। এ ব্যক্তিগত চাহিদাসূচির জ্যামিতিক প্রকাশকে ব্যক্তিগত চাহিদারেখা বলে।

বাজার চাহিদা (Market Demand)

বাজারের সব ভোক্তার ব্যক্তিগত চাহিদার সমষ্টিকে বাজার চাহিদা বলা হয়। অর্থাৎ, ভোক্তাগণের আয়, রুচি অন্যান্য দ্রব্যের দাম, আলোচ্য দ্রব্যের দাম ও ভোক্তাগণের সংখ্যার উপর নির্ভরশীল আলোচ্য দ্রব্যের মোট চাহিদাকে বাজার চাহিদা বলা হয়। বাজার চাহিদাকে প্রভাবকারী অতিরিক্ত বিষয় হচ্ছে ভোক্তার সংখ্যা। ভোক্তাগণের নিজ নিজ আয়, রুচি, অন্যান্য দ্রব্যের দাম এবং ভোক্তার সংখ্যা স্থির থাকা অবস্থায় আলোচ্য দ্রব্যের দাম ও বাজারের মোট চাহিদার সম্পর্ক যে সূচি দেখায় তাকে বাজার চাহিদা সূচি বলে। বাজার চাহিদাসূচির জ্যামিতিক প্রকাশকে বাজার চাহিদারেখা বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ