যোগানবিধি কি | রেখাচিত্র দ্বারা যোগানবিধি

 

যোগানবিধি কি | রেখাচিত্র দ্বারা যোগানবিধি

দ্রব্যের দাম ও যোগানের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক বিদ্যমান। অর্থাৎ, দাম বাড়লে যোগান বাড়ে এবং দাম কমলে যোগান কমে। দাম ও যোগানের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক যোগানবিধির মাধ্যমে প্রকাশিত হয়।

যোগানবিধি

সাধারণত যোগানকে দামের অপেক্ষক হিসেবে প্রকাশ করা হয়। দাম ও যোগানের মধ্যে আপেক্ষিক সম্পর্ক বিদ্যমান। সে সম্পর্ক প্রত্যক্ষ। দাম ও যোগানের মধ্যে যে প্রত্যক্ষ আপেক্ষিক সম্পর্ক বিদ্যমান তাই যোগানবিধি হিসেবে পরিচিত। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোন দ্রব্যের দাম বাড়লে যোগান বাড়ে এবং দাম কমলে যোগান কমে, এটাই যোগানবিধি। এখানে অন্যান্য অবস্থা বলতে সম্পর্কিত অন্যান্য দ্রব্যের দাম, কর, ভরতুকি, উপকরণের দাম, প্রাকৃতিক অবস্থা, কারিগরি কৌশল ইত্যাদি বুঝায়। যোগানবিধিকে সমীকরণের মাধ্যমে প্রকাশ করলে যোগান সমীকরণ পাওয়া যায়। অর্থাৎ,

Sx =f (Px)

যোগানবিধি অনুযায়ী, x দ্রব্যের যোগানের পরিমাণ Sx, x দ্রব্যের দামের অপেক্ষক Py। এখানে, নির্ভরশীল চলক Sx এর মান স্বাধীন চলক Px এর উপর নির্ভরশীল। Px এর মানের পরিবর্তনে Sy এর মানের পরিবর্তন হবে।

যোগানবিধিকে রেখাচিত্রের সাহায্যে প্রকাশ করা যায়

রেখাচিত্র দ্বারা যোগানবিধি

যোগানবিধিকে রেখাচিত্রের মাধ্যমে প্রকাশ করলে যোগানরেখা পাওয়া যায়। উপরের চিত্রে, OP অক্ষে দাম এবং OQ অক্ষে দ্রব্যের পরিমাণ নির্দেশিত। চিত্রানুযায়ী OP1 দামে যোগানের পরিমাণ OQ, যা a বিন্দুর সাথে সম্পর্কিত। দাম বেড়ে যথাক্রমে P2 ও P3 হলে যোগান বেড়ে যথাক্রমে Q2 ও Q3 হয়, যা যথাক্রমে b ও c বিন্দু দ্বারা নির্দেশিত। a, b ও c বিন্দুগুলো যোগ করলে যে রেখা পাওয়া যায় তাঁকে যোগানরেখা বলে। এটি যোগানবিধির প্রতিনিধিত্ব করে। যোগানরেখা দাম ও যোগানের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক প্রকাশ করে।

উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, দামের সাথে যোগানের ধনাত্মক সম্পর্ক বিদ্যমান থাকায় দাম বাড়লে যোগান বাড়ে এবং দাম কমলে যোগান কমে। ফলে যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয়। কিন্তু অর্থনীতিতে অনেক ক্ষেত্রেই এর ব্যতিক্রমও লক্ষ্য করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ