চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হওয়ার ৩ টি কারণ

 

চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হওয়ার ৩ টি কারণ

চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হওয়ার কারণ

চাহিদারেখা কেন ডানদিকে নিম্নগামী হয় তা নিয়ে ব্যাখ্যা করা হল

১. ক্রমহাসমান প্রান্তিক উপযোগবিধি

অধ্যাপক মার্শাল ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগবিধিকে চাহিদারেখার ডানদিকে নিম্নগামী হওয়ার কারণ বলে দাবি করেন। তাঁর মতে, ভোক্তা দ্রব্যের মূল্য এবং প্রান্তিক উপযোগের সমতার সাপেক্ষে দ্রব্য ক্রয় করে। ভোক্তা ক্রমাগত কোন দ্রব্য কিনতে থাকলে তার প্রান্তিক উপযোগ ক্রমশ হ্রাস পায়। এখন অর্থের প্রান্তিক উপযোগ স্থির থাকলে দ্রব্য বেশি ক্রয়ের সময় ভোক্তা কম মূল্য প্রদান করতে চাইবে। ফলে দ্রব্যের চাহিদার সাথে দামের বিপরীত সম্পর্ক সৃষ্টি হবে, যার অর্থ চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হবে।

২. আয়ের প্রভাব

দ্রব্যের দাম বেড়ে গেলে ভোক্তার প্রকৃত আয় কমে, আবার দ্রব্যের দাম কমলে ভোক্তার প্রকৃত আয় বাড়ে। এক্ষেত্রে ভোক্তার আর্থিক আয় অপরিবর্তিত থাকে। তাই দ্রব্যের দাম বাড়লে সে কম পরিমাণে এবং দাম কম হলে বেশি পরিমাণে ক্রয় করে, ফলে চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হয়।

৩. পরিবর্তক প্রভাব

পরিবর্তক দ্রব্যসমূহের মধ্যে কোন একটির দাম বাড়লে তার চাহিদা কমে, কিন্তু অপর দ্রব্যটির দাম স্থির থাকার ফলে তার চাহিদা বাড়ে। যেমন- চা ও কফির মধ্যে যদি কফির দাম বাড়ে তাহলে চায়ের চাহিদা বাড়বে। ফলে চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হবে। উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, মূল্যের পরিবর্তন হেতু সৃষ্ট আয়ের প্রভাব, পরিবর্তন প্রভাব এবং ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগবিধি ইত্যাদি কারণে চাহিদারেখা ডানদিকে নিম্নগামী হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ