অর্থনীতিতে বাজার কাকে বলে এবং বাজারের বৈশিষ্ট্য

 

অর্থনীতিতে বাজার কাকে বলে

বাজার কাকে বলে

সাধারণ অর্থে বাজার বলতে কোন স্থানকে বুঝায়। যেখানে বিভিন্ন প্রকার দ্রব্যসামগ্রী ক্রয়বিক্রয় করা হয়। যেমন-বাংলাবাজার, সাহেব বাজার, মৌলভীবাজার ইত্যাদি। কিন্তু অর্থনীতিতে বাজার শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়।

অর্থনীতিতে বাজার বলতে কোন দ্রব্যকে বুঝায়, যা ক্রয়বিক্রয় নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে প্রতিযোগিতা হয় এবং এরূপ দর কষাকষির মাধ্যমে একটা নির্ধারিত দামে দ্রব্যটি ক্রয়বিক্রয় হয়। এক্ষেত্রে ক্রয়বিক্রয় যে কোন স্থান হতে পারে। বাজারের সংজ্ঞার ভিত্তিতে বাজারের উদাহরণ হচ্ছে-চাউলের বাজার, মাছের বাজার, স্বর্ণের বাজার ইত্যাদি। বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্ন দৃষ্টিকোণ হতে বাজারের সংজ্ঞা প্রদান করেছেন।

অধ্যাপক চ্যাপম্যান এর মতে, "বাজার বলতে কোন স্থানকে বুঝায় না বরং এক বা একাধিক দ্রব্যকে বুঝায়, যা ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে প্রত্যক্ষ প্রতিযোগিতার মাধ্যমে ক্রয়বিক্রয় হয়।

ফরাসি অর্থনীতিবিদ কুর্নটের মতে, “অর্থনীতিবিদগণ বাজার শব্দ দ্বারা দ্রব্যসামগ্রী ক্রয়বিক্রয়ের কোন বিশেষ স্থানকে বুঝায় না; বরং যে কোন অঞ্চলের সমগ্রটিকে বুঝায়, যেখানে ক্রেতা-বিক্রেতার পরস্পর অবাধ সংযোগের মাধ্যমে দ্রব্যাদির মূল্য সহজে ও দ্রুততার সাথে সমান হবার প্রবণতা দেখা যায়।

উপরে উল্লিখিত সংজ্ঞা দু'টি বিশ্লেষণ করলে বাজারের কয়েকটি বৈশিষ্ট্য পাওয়া যায়। যেমন-

  • (১) একদল ক্রেতা ও বিক্রেতা
  • (২) এক বা একাধিক দ্রব্য
  • (৩) এক বা একাধিক অঞ্চল এবং
  • (8) ক্রেতা ও বিক্রেতার মধ্যে অবাধ প্রতিযোগিতার মাধ্যমে নির্দিষ্ট দামের উদ্ভব।

এসব বৈশিষ্ট্যের আলোকে বলা যায়, কোন দ্রব্যের ক্রয়বিক্রয় নিয়ে ক্রেতা ও বিক্রেতার মধ্যে অবাধ প্রতিযোগিতার ফলে একটি নির্দিষ্ট দামের উদ্ভব হলে অর্থনীতিতে তাকে বাজার বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ