একচেটিয়া বাজার কাকে বলে এবং একচেটিয়া বাজার কীভাবে তৈরি হয়

 

একচেটিয়া বাজার কাকে বলে

একচেটিয়া বাজার

একচেটিয়া শব্দটি ইংরেজি 'Monopoly' শব্দ থেকে এসেছে। এখানে Mono অর্থ একক এবং Poly অর্থ বিক্রেতা। অর্থাৎ, শব্দগত দিক থেকে 'Monopoly' অর্থ একক বিক্রেতা। একচেটিয়া শব্দটি পূর্ণ প্রতিযোগিতার সম্পূর্ণ বিপরীত অবস্থা।

একচেটিয়া বাজারকাঠামো এমন এক ধরনের বাজারব্যবস্থা নির্দেশ করে। যেখানে একজন মাত্র বিক্রেতা একটি মাত্র দ্রব্য বিক্রয় করে। এ দ্রব্যগুলোর কোন নিকট পরিবর্তক দ্রব্য বাজারে নেই। এরূপ বাজারে নতুন কোন কোন ফার্মের প্রবেশ সম্পূর্ণ বন্ধ থাকে। মনোপলির ক্ষেত্রে বিবেচনাধীন পণ্যের মূল্য যুক্তিযুক্তভাবে (reasonably) অপরাপর পণ্যের মূল্যের উপর স্বাধীন বলা যায়। বিভিন্ন দ্রব্যের মধ্যে চাহিদার নির্ভরশীলতা আড়াআড়ি স্থিতিস্থাপকতার মাধ্যমে পরিমাপ করা যায়। এখন দুটি দ্রব্য i এবং j এর মধ্যে আড়াআড়ি স্থিতিস্থাপকতা নিম্নোক্তভাবে প্রকাশ করা যায়,

Nij = (i দ্রব্যের চাহিদার আপেক্ষিক পরিবর্তন / j দ্রব্যের মূল্যের আপেক্ষিক পরিবর্তন)
     = (dQi/dPj) * (Pi/Qi)

এখন i != j অবস্থায় ; কে মনোপলি পণ্য বলা যায়, যদি nij <= ইটা, হয় যেখানে ইটা হল একটি ক্ষুদ্র ধনাত্মক সংখ্যা। এ থেকে বুঝা যায়, মনোপলি ফার্ম/শিল্পের পণ্যের আড়াআড়ি স্থিতিস্থাপকতা খুবই কম। অর্থাৎ, পণ্যের নিকট বিকল্প পণ্য নেই।

একচেটিয়া বাজারব্যবস্থা উৎপাদনকারীর চাহিদারেখা বা গড় আয় রেখা হল মূলত ভোক্তাদের বাজার চাহিদারেখা। যেজন্য এরূপ বাজারব্যবস্থায় উৎপাদনকারী উৎপাদনের হ্রাস-বৃদ্ধি করতে গিয়ে দাম স্থির রাখতে পারে না। একচেটিয়া বাজারের ক্ষেত্রে উৎপত্তিগত অর্থের কোন তাৎপর্য নেই। অর্থনীতিবিদরা বিশুদ্ধ একচেটিয়া বাজারের সংজ্ঞা সম্পর্কে পুরোপুরি একমত নয়। যেমন- অধ্যাপক G. J Stigler এর মতে, একচেটিয়া বাজার এমন কোন ফার্ম বা শিল্প যার পণ্যের আড়াআড়ি স্থিতিস্থাপকতা খুবই কম। পক্ষান্তরে, ব্যবস্থাপনা অর্থনীতি সম্পর্কে একজন বিশেষজ্ঞ অধ্যাপক Joel Dean পণ্যের বৈশিষ্ট্যের দিক থেকে একচেটিয়া বাজারের সংজ্ঞা প্রদান করেন। তাঁর মতে, একচেটিয়া বাজার হল। এমন এক ফার্ম বা শিল্প যার পণ্য অপরাপর উৎপাদকের পণ্য হতে সুস্পষ্টভাবে পৃথক করা যায় এবং পণ্যের এ বৈশিষ্ট্য দীর্ঘদিন বিরাজমান থাকে। অন্যদিকে, অধ্যাপক E.H. Chamberlin মনে করেন যে, ফার্ম বা শিল্পের কোন বিশেষ পণ্য বা সেবার উপর পূর্ণ নিয়ন্ত্রণ আছে, তাকে একচেটিয়া বাজার বলা যায়।

একচেটিয়া বাজার উদ্ভবের কারণ

একচেটিয়া বাজার উদ্ভবের কারণসমূহ নিম্নরূপ।

  • ১. একচেটিয়া উৎপাদনকারী বিশেষভাবে কতকগুলো কাঁচামালের মালিক হতে পারে এবং সে একা উৎপাদনের কোন বিশেষ ধরনের কারিগরি জ্ঞান/অবস্থা নিয়ন্ত্রণ করে। যা অন্য কোন উৎপাদনকারীর কাছে স্থানান্তর হওয়ার কোন সুযোগ থাকে না। এজন্য একচেটিয়া বাজারের উদ্ভব হতে পারে।
  • ২. সরকার কোন একজন উৎপাদনকারীকে এককভাবে একটি দ্রব্য উৎপাদনের লাইসেন্স প্রদান করতে পারে অথবা বিদেশী দ্রব্য আমদানির উপর শুল্ক আরোপ করে উৎপাদনকারীকে একক সুযোগ প্রদান করতে পারে। সেজন্য নতুন ফার্মের প্রবেশাধিকার রুদ্ধ থাকে। ফলে একচেটিয়া বাজারের উদ্ভব হয়।
  • ৩. একচেটিয়া উৎপাদনকারী নির্দিষ্ট সীমার মধ্যে দাম নির্ধারণ করতে উৎপাদনকারীর কাছে তেমন আকর্ষণীয় বলে বিবেচিত হবে না। এজন্য একচেটিয়া উৎপাদন সম্ভব হতে পারে।
  • ৪. একচেটিয়া উৎপাদনকারী বিশেষ ধরনের Plant ব্যবহার করতে পারে অথবা বিশেষ ধরনের উৎপাদন পদ্ধতি অবলম্বন করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ