ভোক্তা আচরণের বৈশিষ্ট্য কি কি - আলোচনা কর

  

ভোক্তা আচরণের বৈশিষ্ট্য

ভোক্তা আচরণের বৈশিষ্ট্য

ব্যক্তিগত বা পারিবারিক প্রয়োজনে পণ্যসামগ্রী বা সেবাসমূহ ক্রয়ের সময়ে ক্রেতার মধ্যে আচরণের যে বহিঃপ্রকাশ ঘটে তাকে ভোক্তার আচরণ বলে। ভোক্তার আচরণ বিভিন্ন ধরনের উদ্দীপক যেমন- সাংস্কৃতিক, মনস্তাত্ত্বিক, সামাজিক এবং ব্যক্তিগত উপাদান দ্বারা প্রভাবিত হয়। ফলে ভোক্তাভেদে ক্রয় আচরণে পার্থক্য পরিলক্ষিত হয়। নিম্নে ভোক্তা আচরণের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো।

১. শিক্ষালব্ধ আচরণ (Learned behavior)

ভোক্তার আচরণ অধিকাংশই অভিজ্ঞতা প্রসূত এবং শিক্ষালব্ধ। ভোক্তা যে পরিবারে জন্মগ্রহণ করে এবং যে সমাজ ও সংস্কৃতির মধ্যে বড় হয় সেখান থেকে সে বিভিন্ন বিষয়ে শিক্ষা লাভ করে যা পরবর্তিতে তার আচরণে বহিঃপ্রকাশ ঘটে।

২. প্রেষণাগত আচরণ (Motivational behavior)

কোন পণ্য বা সেবা ক্রয় বা পছন্দের ক্ষেত্রে ক্রেতা প্রেষণা দ্বারা তাড়িত হয়। প্রেষণা দ্বারা তাড়িত হয়েই ভোক্তা বিভিন্ন ধরনের আচরণ করে। তাই ভোক্তার আচরণকে প্রেষণাগত আচরণ বলা হয়।

৩. মানসিক প্রক্রিয়া (Mental process)

ভোক্তার আচরণ একটি মানসিক প্রক্রিয়া। পণ্য বা সেবা ক্রয়ের পরিকল্পনা, সিদ্ধান্ত গ্রহণ ও শারীরিক কার্যাবলি সম্পাদন এবং ভোগ ও ব্যবহারকালীন সময়ে আচরণ প্রদর্শন ইত্যাদি একটি মানসিক প্রক্রিয়া। তাই ভোক্তার আচরণ একটি মানসিক প্রক্রিয়া।

৪. বিভিন্ন কার্যক্রমের সমষ্টি (Combination of various activities)

ভোক্তার আচরণ হচ্ছে বিভিন্ন কার্যক্রমের সমষ্টি। কোন পণ্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে ক্রেতা প্রথমে পরিকল্পনা গ্রহণ করে, বিভিন্ন উৎস হতে তথ্য সংগ্রহ করে, তথ্যসমূহ মূল্যায়ন করে, এরপর সিদ্ধান্ত গ্রহণ করে। এছাড়াও কোন ব্র্যান্ড, কোন স্থান হতে এবং কোন সময় কেনা হবে এ সম্পর্কেও সিদ্ধান্ত গ্রহণ করে।

৫. সময় ও জটিলতাভেদে ভোক্তা আচরণে ভিন্নতা (Consumer behavior differs in timing and complexity)

সময় ও জটিলতাভেদে ভোক্তার আচরণে ভিন্নতা পরিলক্ষিত হয়। স্বাভাবিক সময়ে ভোক্তার আচরণের তুলনায় জরুরি প্রয়োজনে ভোক্তার আচরণে ভিন্নতা পরিলক্ষিত হয়। আবার সাধারণ পণ্যের তুলনায় জটিল পণ্য ক্রয়ের ক্ষেত্রে ভোক্তার আচরণ ভিন্ন হয়।

৬. ভোক্তাভেদে আচরণের ভিন্নতা (Varied behavior among consumers)

ভোক্তাভেদে আচরণের মধ্যে ভিন্নতা লক্ষ্য করা যায়। কোন কোন ক্রেতা পণ্য ক্রয়ের ক্ষেত্রে পণ্যের মান ক্রেতা গুরুত্বসহকারে বিবেচনা করে। আবার কোন কোন ক্রেতা মূল্যের বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করে।

৭. ভোক্তা আচরণে একাধিক ভূমিকা জড়িত (Consumer behavior involves different roles)

ভোক্তা আচরণ প্রক্রিয়ায় একজন ক্রেতা একাধিক ভূমিকা পালন করতে পারে। কখনো ক্রেতা সূচনাকারী ও কখনো প্রভাব বিস্তারকারী হতে পারে। আবার কখনো সিদ্ধান্ত গ্রহণকারী ও ক্রয় ও ব্যবহারকারী হতে পারে। অর্থাৎ ভিন্ন ভিন্ন ভূমিকায় ক্রেতার আচরণ ভিন্ন ভিন্ন হয়।

৮. অভ্যন্তরীণ ও বাহ্যিক উপাদানের প্রভাব (Influence of internal and external factors)

বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ ও বাহ্যিক উপাদান ভোক্তার আচরণে প্রভাব বিস্তার করে। অভ্যন্তরীণ উপাদানসমূহ যেমন- শিক্ষণ, মনোভাব, প্রত্যক্ষণ ও বিশ্বাস ইত্যাদি এবং বাহ্যিক উপাদানসমূহ যেমন- সংস্কৃতি, পরিবার, সামাজিক শ্রেণী, নির্দেশক দল ইত্যাদি।

৯. উদ্দীপকের প্রভাব (Influence of stimuli)

পণ্য, মূল্য, বণ্টন ও প্রসার ইত্যাদি বাজারজাতকরণ উদ্দীপক ও অর্থনৈতিক, রাজনৈতিক, প্রযুক্তিগত ও সাংস্কৃতিক ইত্যাদি পরিবেশগত উদ্দীপক ভোক্তার আচরণে প্রভাব বিস্তার করে। এসব উদ্দীপকের প্রভাবে ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে ক্রেতার আচরণে ভিন্নতা লক্ষ্য করা যায়।

১০. উদ্দেশ্যভিত্তিক আচরণ (Purposive behavior)

ভোক্তার আচরণ উদ্দেশ্য ভিত্তিক হয়। পণ্য বা সেবা ক্রয়ের উদ্দেশ্যের উপর নির্ভর করে ভোক্তার আচরণ। জীবন রক্ষাকারী ওষুধ ক্রেতার আচরণ এবং লবণ ক্রেতার আচরণ থেকে ভিন্ন হবে।

১১. সিদ্ধান্ত প্রক্রিয়া (Decision process)

পণ্য বা সেবা ক্রয় বা ভোগের ক্ষেত্রে ক্রেতা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া অনুসরণ করে। এই সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া দ্বারা ক্রেতার আচরণ সৃষ্টি হয়। প্রয়োজন শনাক্তকরণ, তথ্য অনুসন্ধান, বিকল্প মূল্যায়ন, ক্রয় সিদ্ধান্ত ও ক্রয়োত্তর আচরণ এই পাঁচটি স্তরে আচরণ প্রদর্শনের মাধ্যমে ক্রেতা ক্রয় সিদ্ধান্ত প্রক্রিয়া সম্পাদন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ