সামষ্টিক পরিবেশের উপাদান কি কি - চিত্রসহ বর্ণনা কর

  

সামষ্টিক পরিবেশের উপাদান উপাদানসমূহ

সামষ্টিক পরিবেশের উপাদান উপাদানসমূহ

কোন পণ্য বাজারজাতকরণে যে সকল অনিয়ন্ত্রণযোগ্য শক্তি বা উপাদানসমূহ সামগ্রিক বাজারজাতকরণ কর্মকান্ডকে পরোক্ষভাবে প্রভাবিত করে এবং প্রতিষ্ঠানের বাজারজাতকরণে সুযোগ বা হুমকি সৃষ্টি করে থাকে, সেগুলোর সম্মিলিত রূপকেই সমষ্টিক পরিবেশ বলে। নিম্নের চিত্রে সমষ্টিক পরিবেশের শক্তি বা উপাদানসমূহ দেখানো হলো।

চিত্র কোম্পানির সমষ্টিক পরিবণের শক্তিসমূহ / উপাদান
চিত্র: কোম্পানির সমষ্টিক পরিবণের শক্তিসমূহ / উপাদান

Source: Philip Kotler and Gary Armstrong, Principles of Marketing, "9th end. 2010, P-71

১. জনসংখ্যাগত পরিবেশ (Demographic environment)

সাধারণত জনসংখ্যার ঘনত্ব, অবস্থান, গতিশীলতার ধারা, বয়স, বর্ণ, পেশা ইত্যাদি উপাদানের সমন্বয়ে গঠিত হয় জনসংখ্যা পরিবেশ। একজন বাজারজাতকারীর নিকট প্রথম ও প্রধান বিষয় হচ্ছে জনসংখ্যা। কারণ জনসংখ্যা ব্যতীত বাজারের প্রশ্নই আসে না। এ প্রসঙ্গে Philip Kotler and Gary Armstrong বলেন, "Demographic is the study of human populations in terms of size, density, location, age, gender, race, occupation and other statistics."

অর্থাৎ, জনসংখ্যা হচ্ছে পরিমাণ, ঘনত্ব, অবস্থান, বয়স, লিঙ্গ, বর্ণ, পেশা এবং অন্যান্য পরিসংখ্যানের দিক থেকে জনসংখ্যার গবেষণা।

২. অর্থনৈতিক পরিবেশ (Economic environment)

একটি বাজারে শুধুমাত্র জনগণ থাকলেই চলবে না, তাদের ক্রয়ক্ষমতাও থাকতে হবে। অর্থনৈতিক পরিবেশ মানুষের ক্রয়ক্ষমতা, ব্যয় প্রভৃতির সাথে সম্পর্কযুক্ত। এ প্রসঙ্গে Philip Kotler Gary Armstrong , "The economic environment consists of factors that affect consumer purchasing power and spending patterns.” অর্থাৎ, অর্থনৈতিক পরিবেশ ঐ সকল উপাদান নিয়ে গঠিত যা ভোক্তার ক্রয়ক্ষমতা এবং ব্যয়ের ধরনকে প্রভাবিত করে। একটি দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা সম্পর্কে অবহিত থাকা একজন বাজারজাতকারীর জন্য গুরুত্বপূর্ণ।

৩. প্রাকৃতিক পরিবেশ (Natural environment)

সাধারণত কোন একটি দেশের জলবায়ু, আবহাওয়া, বনজ সম্পদ, বনাঞ্চল, নদ-নদী ইত্যাদি নিয়ে প্রাকৃতিক পরিবেশ গঠিত হয়। এ প্রাকৃতিক পরিবেশ, বাজারজাতকরণকে পরোক্ষভাবে প্রভাবিত করে। Philip Kotler এবং Gary Armstrong বলেন, "The natural environment involves the natural resources that are needed as inputs by marketers or that are affected by marketing activities." অর্থাৎ, প্রাকৃতিক পরিবেশের মধ্যে অন্যতম হচ্ছে প্রাকৃতিক সম্পদ যা থেকে বাজারজাতকারীরা পণ্যের উপকরণ সংগ্রহ করে এবং যা বাজারজাতকারী কার্যাবলি দ্বারা প্রভাবিত হয়। আবার অনেক সময় বাজারজাতকরণ কর্মকাণ্ড ধারাও প্রাকৃতিক পরিবেশ প্রভাবিত হয়। যেমন- কালকারখানায় বর্জ্য নদী দূষণ করছে।

৪. প্রযুক্তিগত পরিবেশ (Technological environment)

কোন প্রতিষ্ঠানে প্রযুক্তি ব্যবহারের ফলে পরিবেশ যেভাবে প্রভাবিত হয় তাকে প্রযুক্তিগত বা কারিগরি পরিবেশ বলে। সাধারণত প্রযুক্তিগত উন্নয়নের ফলে ভোক্তাদের নতুন নতুন পণ্য ও সেবা ভোগের সুযোগ সৃষ্টি হয়। Philip Kotler and Gary Armstrong এর মতে, "Technological environment involves forces that create new technologies, creating new product and market opportunities." অর্থাৎ, প্রযুক্তিগত পরিবেশ হলো ঐ সকল উপাদান যার দ্বারা প্রযুক্তি প্রভাবিত হচ্ছে, নতুন পণ্য উদ্ভাবিত হচ্ছে, সৃষ্টি হচ্ছে বাজারজাতকরণ নবতর সুযোগ। কারিগরি পরিবেশ কতকগুলো উপাদান নিয়ে গঠিত যার মাধ্যমে নতুন নতুন পণ্যের উন্নয়ন সাধিত হচ্ছে। এর ফলে সৃষ্টি হচ্ছে নতুন সুযোগ, হুমকি, সমস্যা ইত্যাদি।

৫. রাজনৈতিক পরিবেশ (Political environment)

রাজনৈতিক পরিবেশ বলতে সরকারি নিয়মনীতি ও আইন কানুন, সরকারি সংস্থা ও বিভিন্ন প্রভাব বিস্তারকারী জনগোষ্ঠীর সমন্বয়কে বুঝায়। এ প্রসঙ্গে Philip Kotler and Gary Armstrong, "The political environment consists at laws, government agencies and pressure groups that influence and limit various organizations and individuals in a given society. (সমাজের যে সকল আইন-কানুন, সরকারি সংস্থা এবং চাপপ্রয়োগকারী গোষ্ঠীকে কোন ব্যক্তি বা বিভিন্ন প্রতিষ্ঠান প্রভাব বিস্তার করে এবং বীমাবদ্ধতা বজায় রাখে, তাকে রাজনৈতিক পরিবেশ বলে)। রাজনৈতিক পরিবেশ উন্নয়ন দ্বারা ব্যবসায় জগতের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া মারাত্মকভাবে প্রভাবিত করে।

৬. সাংস্কৃতিক পরিবেশ (Cultural environment)

সাংস্কৃতিক পরিবেশ বলতে ঐ সকল উপাদানকে বুঝায় যা সমাজের মৌলিক মূল্যবোধ, বিশ্বাস, প্রত্যক্ষণ, জীবন পদ্ধতি, রীতিনীতি এবং আচরণকে প্রভাবিত করে। এ প্রসঙ্গে Philip Kotler and Gary Armstrong বলেন, "The cultural environment is made up of institutions and other forces that affect society basic valves, perceptions, preferences and behaviors." (সমাজের মৌলিক মূল্যবোধ, প্রত্যক্ষণ, অগ্রাধিকার এবং আচরণের উপর প্রভাব বিস্তারকারী প্রতিষ্ঠান এবং অন্যান্য শক্তিগুলোর সমন্বয়ে সাংস্কৃতিক পরিবেশ গঠিত।)

পরিশেষে বলা যায়, কোন পণ্য বাজারজাতকরণে উপর্যুক্ত অনিয়ন্ত্রিত উপাদান বা শক্তিসমূহ পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ