ভোক্তা বাজার কি এবং কাকে বলে

  

ভোক্তা বাজার কি এবং কাকে বলে

ভোক্তা বাজার কি এবং কাকে বলে

ব্যক্তিগত ও পারিবারিক বা গৃহস্থালি প্রয়োজনে যেসব ব্যক্তি এবং পরিবারবর্গ পণ্য ও সেবা ক্রয় করে তাদেরকে ভোক্তা বাজার বলে। এই বাজারের অন্তর্ভুক্ত ব্যক্তি বা পরিবারবর্গ শুধু তাদের ভোগের চাহিদা বা ব্যক্তিগত সুবিধার জন্য পণ্য ক্রয় করে। এদের ক্রয়ের পিছনে কোন ব্যবসায়িক বা মুনাফা অর্জনের উদ্দেশ্য জড়িত থাকে না। ভোক্তা আচরণ সম্পর্কে বিভিন্ন লেখক বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন। নিম্নে তার কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা তুলে ধরা হলো।

Philip Kotler and Gary Armstrong বলেন, "Consumer market is all the individuals and households who buy or acquire goods and services for personal consumption." অর্থাৎ, ভোক্তা বাজার হলো ঐসব ব্যক্তি ও পরিবারবর্গ নিয়ে গঠিত যারা ব্যক্তিগত ভোগের জন্য পণ্য এবং সেবা ক্রয় বা অর্জন করে।

Peter D. Bennett বলেন, "Consumer markets are the most visible markets, which consist of individual customer who buy products for their own use or for use by other members of their households." অর্থাৎ, ভোক্তা বাজার হচ্ছে সর্বাপেক্ষা দৃশ্যমান বাজার যা ব্যক্তিগত ক্রেতার সমন্বয়ে গঠিত যারা ব্যক্তিগত ব্যবহার বা পরিবারের সদস্যদের ব্যবহারের জন্য পণ্য ক্রয় করে।

এ প্রসঙ্গে William G. Zikmund & Michael d' Amico বলেন, "Consumer market is market consisting of buyers who use the product to satisfy personal or household needs." অর্থাৎ, ভোক্তা রাজার হচ্ছে ঐসব ক্রেতাদের নিয়ে গঠিত একটি বাজার যারা ব্যক্তিগত বা পারিবারিক প্রয়োজনের সন্তুষ্টির জন্য পণ্য ব্যবহার করে।

ভোক্তা বাজার প্রসঙ্গে Steven J. Skinner বলেন, "A consumer market includes purchasers or persons in their households who plan to consume or benefit from the purchased products and who do not buy products for the purpose of making a profit." অর্থাৎ, ব্যক্তি বা গৃহস্থালি ক্রেতার সমন্বয়ে একটি ভোক্তা বাজার গঠিত যারা ক্রয়কৃত পণ্য ভোগ করার বা সেটা থেকে সুবিধা নেয়ার পরিকল্পনা করে এবং যারা মুনাফার উদ্দেশ্যে পণ্য ক্রয় করে না।

উপরোক্ত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করলে ভোক্তা বাজারের কতিপয় বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়।

  • ক. ব্যক্তি ও গৃহস্থালি ক্রেতার সমন্বয়ে ভোক্তা বাজার গঠিত।
  • খ. ভোক্তা বাজারের সদস্যরা নিজেরাই ভোগকারী বা ব্যবহারকারী।
  • গ. ভোক্তা বাজারের সদস্যদের ক্রয়ের পেছনে মুনাফা অর্জনের কোন উদ্দেশ্য থাকে না।

উপরোক্ত আলোচনা থেকে বলা যায়, ব্যক্তি বা গৃহস্থালি ক্রেতার সমন্বয়ে ভোক্তা বাজার গঠিত যারা ব্যক্তিগত বা পারিবারিক ভোগের উদ্দেশ্যে পণ্য বা সেবা ক্রয় করে এবং ক্রয়ের পেছনে মুনাফা অর্জনের কোন উদ্দেশ্য জড়িত থাকে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ