ভোক্তার আচরণ কি এবং এর বিভিন্ন সংজ্ঞা

  

ভোক্তার আচরণ কি

ভোক্তার আচরণ কি এবং কাকে বলে

যেসব ব্যক্তি ভোগের জন্য পণ্য ক্রয় করে তাদেরকে ভোক্তা বলা হয়। পণ্য ক্রয় কালে একজন ভোক্তা বিভিন্ন ধরনের কার্যাবলি সম্পাদন করে থাকে। এসব কাজের সাথে সম্পৃক্ত আচরণকে ভোক্তার আচরণ বলা হয়। অন্যভাবে বলা যায়, পণ্য বা সেবা ক্রয় করার সময় একজন ক্রেতার আচরণের যে বহিঃপ্রকাশ ঘটে তাকে ভোক্তার আচরণ বলা হয়।

ভোক্তার আচরণকে একটি সূত্রের মাধ্যমে প্রকাশ করা যায় B =f (P,E), এখানে B = ভোক্তার আচরণ। P = ব্যক্তি প্রভাব, E = পরিবেশের প্রভাব। বিভিন্ন লেখক কর্তৃক প্রদত্ত ভোক্তা আচরণের কতিপয় সংজ্ঞা নিয়ে তুলে ধরা হলো :

Philip Kotler and Gary Armstrong এর মতে,  "Consumer buyer behavior refers to the buying behavior of final consumers individuals and households that buy goods and services for personal consumption." অর্থাৎ, ভোক্তা ক্রেতার আচরণ হলো চূড়ান্ত ভোক্তা অর্থাৎ ব্যক্তি এবং পরিবারের আচরণ যারা ব্যক্তিগত ভোগের জন্য পণ্য ক্রয় করে।

Steven J. Skinner এর মতে, "Consumer behavior is the action and decision processes of people who purchase goods and services for personal consumption." অর্থাৎ, ব্যক্তিগত ভোগের জন্য পণ্যসামগ্রী এবং সেবাসমূহ ক্রয় করে এই ধরনের জনগণের কার্যাবলি এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে ভোক্তার আচরণ বলে।

Berkman Gilson এর মতে, "Consumer behavior may be defined as activities of people engaged in actual or potential use of market items whether products services, retail environments or ideas." অর্থাৎ, বাজারের আইটেমসমূহ যেমন— পণ্য, সেবা, খুচরা পরিবেশ অথবা ধারণার প্রকৃত এবং সম্ভাব্য ব্যবহারের সাথে সম্পৃক্ত জনগণের কার্যাবলিকে ভোক্তার আচরণ হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

ভোক্তা আচরণ প্রসঙ্গে Loudon এবং Bitta বলেন, "Consumer behavior may be defined as the decision process and physical activity individuals engage in when evaluation, acquiring using or disposing of goods or services." অর্থাৎ, পণ্য বা সেবাসমূহ মূল্যায়ন, অর্জন, ব্যবহার অথবা পরিত্যাগের সাথে সম্পৃক্ত ব্যক্তির সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং শারীরিক কার্যাবলিকে ভোক্তা আচরণ হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

উপরোক্ত আলোচনা থেকে বলা যায়, পণ্যসামগ্রী ও সেবাসমূহ নির্বাচন, ক্রয় এবং ভোগের সাথে সংশ্লিষ্ট কার্যাবলি সম্পাদনের সময় ভোক্তা যে আচরণ করে তাকে ভোক্তা ক্রেতার আচরণ বলা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ