বাজারজাতকরণ পরিবেশ কি

  

বাজারজাতকরণ পরিবেশ কি

বাজারজাতকরণ পরিবেশ কি

পণ্য, সেবা বা ধারণা বাজারজাতকরণে সেসব পক্ষ শক্তি, পারিপার্শ্বিকতা ইত্যাদি প্রভাব বিস্তার করে, তাকে বাজারজাতকরণ পরিবেশ বলে। বাজারজাতকরণে এ সকল পণ্য, শক্তিসমূহ প্রত্যক্ষ পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে থাকে। কোন একটি প্রতিষ্ঠান বাজারজাতকরণ পরিবেশ দ্বারা প্রভাবিত হয় কোন না কোনভাবে এবং এ সকল পরিবেশকে কোনটাই উপেক্ষা করতে পারে না। বাজারজাতকরণ পরিবেশ দুই প্রকার। যথা: ব্যষ্টিক ও সামষ্টিক। নিম্নে বাজারজাতকরণ পরিবেশের কয়েকটি সংজ্ঞা দেয়া হলো।

Philip Kotler and Gary Armstrong বলেন, "Marketing environment consists of the actor and forces outside marketing that affect marketing management’s ability to build and maintain successful relationships with its target customer." অর্থাৎ, একটি কোম্পানির বাজারজাতকরণ পরিবেশ কতিপয় বাহ্যিক পক্ষ ও শক্তি দ্বারা গঠিত যা অভীষ্ট ক্রেতাদের সাথে সকল সম্পর্কের উন্নয়ন ও রক্ষা করার ক্ষেত্রে বাজারজাতকরণ ব্যবস্থাপনার দক্ষতার প্রভাব ফেলে।

S. J. Skinner বলেন, "The Marketing environment includes all the forces outside an organization that directly or indirectly influence its marketing activities." অর্থাৎ, বাজারজাতকরণ পরিবেশ হলো একটি প্রতিষ্ঠানের বাহ্যিক সকল শক্তি যা বাজারজাতকরণ কার্যক্রমকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে।

Sherleker বলেন, "Marketing environment comprises of external factors over which the organization and movement has little control." অর্থাৎ, বাজারজাতকরণ পরিবেশ বাহ্যিক শক্তি নিয়ে গঠিত যাদের উপর সংগঠন ও ব্যবস্থাপনার সামান্য নিয়ন্ত্রণ আছে।

Pride and Ferrell বলেন, “সংগঠনের উপকরণ সংগ্রহ ও পণ্য উৎপাদনের উপর যেসব বাহ্যিক শক্তি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে থাকে তাকে বাজারজাতকরণ পরিবেশ বলে।" 

বাজারজাতকরণ পরিবেশের বৈশিষ্ট্য

উপরিউক্ত সংজ্ঞা বিশ্লেষণ করলে আমরা নিম্নলিখিত বৈশিষ্ট্য পাই :

  • i. বাজারজাতকরণ পরিবেশ কতকগুলো পক্ষ শক্তি ও পারিপার্শ্বিক উপাদান এর সমন্বয়ে গঠিত হয়।
  • ii. এর উপাদান সর্বদাই পরিবর্তনশীল।
  • iii. কোন একটি প্রতিষ্ঠানের কার্যক্রমকে এটি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে।
  • iv. ব্যষ্টিক পরিবেশকে নিয়ন্ত্রণ করা গেলেও সমষ্টিক উপাদানকে নিয়ন্ত্রণ করা যায় না।
বাজারজাতকরণ পরিবেশের উপাদান
বাজারজাতকরণ পরিবেশের উপাদান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ